খেলার খবর ক্রিকেট


পাকিস্তানের আপত্তিতে ভারত থেকে সরিয়ে আগামী এশিয়া কাপের ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে নেওয়ার পর টুর্নামেন্টের একটি সম্ভাব্য সূচীও প্রকাশ হয়েছে পাকিস্তানের গণমাধ্যমে। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতির বরাতে ছয় দলের টুর্নামেন্টে দুই গ্রুপে ভাগ হয়ে প্রাথমিক পর্ব হবে বলে জানা গেছে। তাতে বাংলাদেশ পড়েছে তুলনামূলক কঠিন গ্রুপে। 

বি গ্রুপে বাংলাদেশের সঙ্গী দুই পূর্ণ সদস্য শ্রীলঙ্কা ও আফগানিস্তান। এ গ্রুপে ভারত, পাকিস্তানের সঙ্গে যোগ দেবে কোয়ালিফায়ার পার হয়ে আসা সহযোগি এক দেশ। সম্ভাব্য দুই ভেন্যু আরব আমিরাতের দুবাই ও আবুধাবি। তবে খেলা শুরুর সময় জানানো হয়নি।

সেপ্টেম্বরের ১৮ তারিখ প্রথম দিনেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। একই দিন ভিন্ন ভেন্যুতে আরেক ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ বাছাই পেরিয়ে আসা দল।

গ্রুপ পর্বে একে অন্যের বিপক্ষে খেলার পর দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার ফোরে। সুপার ফোরেও হবে একে অন্যের সঙ্গে লড়াই। তাতে সেরা দুই দল খেলবে ফাইনালে।

এশিয়ার পাঁচ টেস্ট খেলুড়ে দল সরাসরি অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে। মহাদেশের সহযোগি দেশগুলোর মধ্যে বাছাই পেরিয়ে সেরা এক দল যোগ দেবে মূল আসরে। বাছাই খেলবে সংযুক্ত আরব আমিরাত, হংকং, নেপাল, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ওমান। এদের মধ্যে থেকে একটি দল খেলবে গ্রুপ ‘এ’তে।

এশিয়া কাপের প্রথম ১২টি আসর হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে থাকায় ১৩তম আসর হয় টি-টোয়েন্টি ফরম্যাটের। এক আসর পর টুর্নামেন্ট ফিরে যাচ্ছে আবার ওয়ানডে ফরম্যাটে।


এশিয়া কাপের সম্ভাব্য সূচি:

গ্রুপ পর্ব

১৮ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা, পাকিস্তান বনাম কোয়ালিফায়ার।
১৯ সেপ্টেম্বর: ভারত বনাম কোয়ালিফায়ার।
২০ সেপ্টেম্বর: আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা।
২১ সেপ্টেম্বর: বাংলাদেশ বনাম আফগানিস্তান, ভারত বনাম পাকিস্তান।

সুপার ফোর রাউন্ড

২৩ সেপ্টেম্বর: গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ।
২৪ সেপ্টেম্বর: গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘এ’ রানার্স আপ।
২৫ সেপ্টেম্বর: গ্রুপ ‘এ’ রানার্স আপ বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ।
২৬ সেপ্টেম্বর: গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন।
২৭ সেপ্টেম্বর: গ্রুপ ‘এ’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘এ’ রানার্স আপ।
২৮ সেপ্টেম্বর: গ্রুপ ‘বি’ চ্যাম্পিয়ন বনাম গ্রুপ ‘বি’ রানার্স আপ।

৩০ সেপ্টেম্বর: ফাইনাল।

No comments

Powered by Blogger.